ডিজিটাল মার্কেটিং কোর্স – শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ। ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং শেখার উপায় নিয়ে চাহিদা দিন দিন বেড়ে চলেছে। প্রত্যেকটি প্রতিষ্ঠানেই একজন Digital Marketing এক্সপার্টের প্রয়োজন হয়। বিশেষ করে ডিজিটাল মার্কেটিং ছাড়া ই-কমার্স ব্যবসা চিন্তা করা চায় না। বাংলাদেশের তরুণদের মধ্যে Digital Marketing কোর্স করার আগ্রহ দিন দিন বাড়ছে। এই সফল হতে চাইলে ভালো স্কিলের কোনো বিকল্প নেই। এজন্য প্রয়োজন কোর্স ।

অনলাইনে ডিজিটাল মার্কেটিং কোর্স করার অনেক প্লাটফর্ম হয়েছে । আমাদের দেশেও কিছু ওয়েবসাইট তৈরী হয়েছে। কোথাও ফ্রি ডিজিটাল মার্কেটিং শেখার ব্যবস্থা আছে । আবার কোথাও টাকা দিয়ে শিখতে হয়।

Facebook Marketing Course 10 min School
Facebook Marketing Course

ফেইসবুক অ্যাকাউন্ট দিয়ে ব্যাবসা করতে চাচ্ছেন, কিন্তু জানেন না কীভাবে কি করবেন? 🤔

ডিজিটাল মার্কেটিং শেখার উপায় – কোর্স ইন বাংলাদেশ

পৃথিবীর সকল ব্যবসায় ই মার্কেটিং নির্ভর। যেই ব্যবসার মার্কেটিং যত ভালো হয় সেই ব্যবসা ততো দ্রুত সফলতার মুখ দেখে। কিন্তু এতদিন মার্কেটিং ছিল রিয়েল লাইফে। কিন্তু প্রযুক্তির উন্নয়নের ফলে এখন ব্যবসা হয়ে যাচ্ছে ইন্টারনেটভিত্তিক। আর ইন্টারনেটভিত্তিক ব্যবসার সফলতার জন্য মার্কেটিং করতে হয় ইন্টারনেটভিত্তিক। আর সেজন্যই ডিজিটাল মার্কেটিং কোর্স এর কদর দিন দিন বেড়েই চলেছে।

আপনি নিজেও চাইলে ডিজিটাল মার্কেটিং এর ওপরে দক্ষতা অর্জন করে হয়ে উঠতে পারেন ভবিষ্যৎ মার্কেটিং এক্সপার্ট। আর সেজন্যই আপনাকে সহযোগিতা করতে আমরা আপনাদেরকে মার্কেটিং শেখার কিছু গুরুত্বপূর্ণ সহজ কোর্স সাজেস্ট করতে চলেছি। এই কোর্সগুলো করে হয়ে উঠতে পারেন মার্কেট এক্সপার্ট।

বহুব্রীহি ডিজিটাল মার্কেটিং কোর্স

বহুব্রীহি বাংলাদেশের জনপ্রিয় একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম। এখানে বিভিন্ন স্ক্রিলের উপরে অসংখ্য কোর্স রয়েছে। তাদের আপনি ডিজিটাল মার্কেটিং কোর্স ও করতে পারেন। বহুব্রীহির এই ডিজিটাল মার্কেটিং এর কোর্স সম্পূর্ণ বাংলা। আপনি ইংরেজিতে দুর্বল হলে ও কোন সমস্যা নেই। আপনি বাড়িতে বসেই এই কোর্সটি সম্পন্ন করতে পারবেন সম্পূর্ণ নিজের মাতৃভাষায়। এখানে ফেইসবুক মার্কেটিং, ইউটিউব মার্কেটিং, বেসিক এস ই ও, গুগল এডস, সহ ডিজিটাল মার্কেটিং এর প্রায় সকল বিষয় নিয়ে কোর্স রয়েছে।

Facebook Ads Course
Facebook Ads: A to Z Course

In this course, we will discuss in-depth all aspects of the Facebook Ad platform.

তাদের ডিজিটাল মার্কেটিং কোর্স প্রায় ছয় মাসের। এর মধ্যে 100 ঘন্টা ভিডিও ক্লাস রয়েছে। এই ক্লাসগুলো আপনি যেকোনো সময় ঘরে বসেই করতে পারেন। শুধু ভাল ইন্টারনেট স্পিড থাকা প্রয়োজন। এই কোর্সের মেন্টর আপনাকে প্রয়োজনীয় সকল গাইডলাইনের পাশাপাশি প্রয়োজনীয় টুলস গুলো সরবরাহ করবে। কোর্স সম্পন্ন করার পর আপনি লাইভ প্রজেক্টে অংশগ্রহণ করতে পারবেন এবং আপনার শেখার অবস্থা যাচাই করতে পারবেন।

Google ads Course
Google Ads: A to Z Course

Anyone who wants to learn more about Google Ads or those who want to learn the strategy of Google Marketing.

এসব ক্ষেত্রেই কোর্স মেন্টর আপনাকে সহযোগিতা করবে। বহুব্রীহি ডিজিটাল মার্কেটিং এর কোর্সটি নিয়মিত প্রয়োজন অনুযায়ী আপডেট করা হয়। এছাড়াও শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেওয়ার জন্য মেন্টর সবসময় সাপোর্ট দিবে। কোর্সের মূল্য ১০,০০০ টাকা। বহুব্রীহির সব ডিজিটাল মার্কেটিং কোর্স দেখুন

Full Stack Digital Marketing Course in Bangladesh
Full Stack Digital Marketing

If you complete the whole course well, you can also gain the confidence to do freelancing.

লার্নিং বাংলাদেশ ডিজিটাল মার্কেটিং কোর্স

বাংলাদেশের জনপ্রিয় একটি লার্নিং প্ল্যাটফর্ম হল “লার্নিং বাংলাদেশ”। এখানেও বিভিন্ন বিষয়ের উপরে অনেকগুলো কোর্স রয়েছে। যেহেতু আমরা আজকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কথা বলছি তাই আজকে লার্নিং বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি রিভিউ পাওয়া ডিজিটাল মার্কেটিং এর একটি কোর্স আপনাদের জন্য শেয়ার করতে চলেছে।

এই কোর্সের নাম রাখা হয়েছে “ডিজিটাল মার্কেটিং এর হাতে খড়ি” । সুতরাং বুঝতে পারছেন এটা বেসিক লেভেল এর একটি কোর্স। তবে একদম বেসিক নয়। এই কোর্সটি সম্পন্ন করলে আপনি একজন mid-level ডিজিটাল মার্কেটের হিসেবে কাজ করতে পারবেন। এই কোর্সে মোট 12 ঘণ্টার ভিডিও রয়েছে। 12 ঘন্টার ভিডিওকে 83 টি আলাদা আলাদা টিউটরিয়ালে ভাগ করা হয়েছে।

পুরো কোর্সটি সম্পন্ন করার পর আপনি নিশ্চিত জব অথবা ফ্রিল্যান্সিং প্রজেক্ট পাবেন। এছাড়াও রয়েছে কুইজ, অ্যাসাইনমেন্ট এবং সার্টিফিকেশন। এই কোর্সের মেনটর সাব্বির আহমেদ। তিনি শিক্ষার্থীদের নিয়মিত সাপোর্ট দিয়ে থাকেন। কোর্সটির মূল্য রাখা হচ্ছে মাত্র 1000 টাকা। এখন পর্যন্ত এই কোর্স সম্পন্ন করেছে 568 জন শিক্ষার্থী। তাদের মধ্যে 18 জন শিক্ষার্থী কোর্সটিকে রিভিউ করেছে। তারা সকলেই কোর্স এর ব্যাপারে পজেটিভ রিভিউ প্রদান করেছে।

দারাজ ডিজিটাল মার্কেটিং কোর্স

আমরা সবাই জানি দারাজ একটি ই-কমার্স, যা বাংলাদেশে সবচেয়ে বেশি জনপ্রিয়। এই ই-কমার্স সাইটে সাধারণত নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সহ অন্যান্য জিনিস ক্রয় করা যায়। কিন্তু এখানে আপনি চাইলে বিভিন্ন বিষয়ের উপরে কোর্সও ক্রয় করতে পারবেন। এখানে ডিজিটাল মার্কেটিং এর উপরেও অনেক কোর্স রয়েছে। তার মধ্যে একটা কোর্স সম্পর্কে আপনাদেরকে বলতে চলেছি। দারাজের ডিজিটাল মার্কেটিং কোর্স এর মেন্টর চমক বিশ্বাস। তিনি এই কোর্সটি শিক্ষার্থীদের জন্য চালু করেছেন। এই কোর্সটি কে অ্যাডভান্স লেভেলের কোর্স মনে করা হয়। বেসিক ধারণা থাকলেই আপনি এই কোর্সটি করতে পারবেন।

সম্পূর্ণ কোর্স করতে তিন মাসের মত সময় দরকার হবে। এই কোর্সে আপনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইউটিউব মার্কেটিং, গুগল এনালাইটিক্স, গুগল এডস, ইমেইল মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, ব্লগিং এবং ফ্রিল্যান্সিং-এ এসব বিষয়গুলো জানতে পারবেন। সুতরাং বলা যায় এই কোর্সটি একটি কমপ্লিট কোর্স। এই কোর্সটি সম্পন্ন করতে তিন মাসের মত সময় লাগবে । দারাজ থেকে কোর্স ক্রয় করার 10 মিনিটের মধ্যেই আপনি কোর্সের ভিডিওগুলো মেইলের মাধ্যমে পেয়ে যাবেন। কোর্সের দাম নির্ধারণ করা হয়েছে 15 হাজার টাকা। কোর্সের ফিডব্যাক ও রয়েছে বেশ ভালো।

মুক্তপাঠ ডিজিটাল মার্কেটিং কোর্স

মুক্তপাঠ বাংলাদেশ সরকারের একটি প্রোগ্রাম। এর মাধ্যমে আগ্রহী শিক্ষার্থীদের কে বিনামূল্যে বিভিন্ন কোর্স শেখানো হয়। এই প্লাটফর্মে আপনি ডিজিটাল মার্কেটিং কোর্স শিখতে পারবেন। এই কোর্সে মোট 39 মিনিটের ভিডিও রয়েছে। এই 39 মিনিটে আটটি আলাদা ক্লাস করানো হয়েছে। যার মধ্যে রয়েছে ক্যাম্পেইন প্লানিং এর বেসিক, ক্লায়েন্টের সাথে যোগাযোগ থেকে শুরু করে কেস স্টাডি পর্যন্ত। তাই ক্যাম্পেইন প্ল্যানিংয়ের সম্পূর্ণ অংশটি শিখতে পারবেন।

এই কোর্সে খুব বেসিক মার্কেটিং শিখতে পারবেন। আপনি চাইলে এটি একবারে বসেই শেষ করে ফেলতে পারেন। তবে এটি ডিজিটাল মার্কেটিং এর সম্পূর্ণ কোর্স বলা যাবেনা। খুবই বেসিক ধারণা যুক্ত একটি কোর্স এটি। এখানে শুধু এড ক্যাম্পেইন প্লানিং সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেহেতু কোর্সটি সম্পন্ন ফ্রী তাই আপনি খুব সহজেই এটি করে ফেলতে পারেন। মুক্তপাঠে এই কোর্সটি এখন পর্যন্ত প্রায় 11 হাজার 834 জন কমপ্লিট করেছে। এই কোর্সটি সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে রবি টেন মিনিট স্কুলের পক্ষ থেকে।

ঘুড়ি লার্নিং ডিজিটাল মার্কেটিং কোর্স

ঘুড়ি লার্নিং বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় লার্নিং প্ল্যাটফর্ম। এখানে বিভিন্ন টফিক এর ওপরে বিভিন্ন কোর্স রয়েছে। এগুলো শিক্ষার্থীদের জন্য খুবই কার্যকরী। ঘুরি লের্নিং এ আপনি ডিজিটাল মার্কেটিং এর কোর্স পাবেন। এখানে অ্যাডভান্স ডিজিটাল মার্কেটিং কোর্স রয়েছে এবং বেসিক ডিজিটাল মার্কেটিং কোর্স ও রয়েছে। আমরা আপনাকে অ্যাডভান্স ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে বলতে চলেছি।

এই কোর্সটিতে আপনি প্রায় পাঁচ ঘণ্টার ভিডিও পাবেন। এই ভিডিওগুলো এগারটি আলাদা আলাদা ক্লাসে বিভক্ত রয়েছে। এই কোর্সটি সম্পন্ন করলে আপনি একই সঙ্গে ফেসবুক, ইউটিউব এবং গুগোল মার্কেটিং সম্পর্কেও ধারণা পাবেন। এছাড়া গুগোল অ্যাডভার্টাইজমেন্ট এর পুরো বিষয় রয়েছে এই কোর্সে। কোর্সের ইনস্ট্রাক্টর নওরীদ আমিন আপনাকে সহযোগিতা করতে প্রস্তুত। এই কোর্সটি এখন পর্যন্ত 540 জন শিক্ষার্থী সম্পন্ন করেছে। তাদের কোর্স সম্পর্কিত অভিজ্ঞতা ছিল খুবই ভালো। তারা এই কোর্স সম্পর্কে খুবই ভালো ফিডব্যাক দিয়েছে।

অ্যাডভান্স এই কোর্সের মূল্য রাখা হচ্ছে 999 টাকা। আপনি যদি এই কোর্সটি করতে চান তাহলে নিচের লিংকটি ফলো করতে পারেন। নিচের লিংকটি আপনাকে কোর্সের কাছে পৌঁছে দেবে। এছাড়াও নওরীদ আমিনের ডিজিটাল মার্কেটিং এর বেসিক কোর্স রয়েছে। সেটিও করতে পারেন। আপনাদের জানার জন্য বলে দেই এটা কোন অ্যাডভার্টাইজমেন্ট পোস্ট না। তার কোর্সটি ঘুড়ি লার্নিং এ সবচেয়ে বেশি বার করা হয়েছে এবং শিক্ষার্থীদের অভিজ্ঞতাও ভালো। সেজন্য এটাই আপনাদেরকে সাজেস্ট করলাম। আপনারা চাইলে অন্য যে কোন কোর্স ও করতে পারেন।

গুগল ডিজিটাল মার্কেটিং কোর্স

Google প্রায় প্রতিটি ক্ষেত্রে সফল এবং তারা মানুষের কাছে খুবই ট্রাস্টেড। প্রায় সকল ক্ষেত্রেই তাদের সফলতার কমতি নেই। তাই তো এবারে তারা চোখ দিয়েছে মানুষকে নতুন কিছু শেখানোর দিকে। গুগলে অনেকগুলো কোর্স রয়েছে যেগুলো ডিজিটাল মার্কেটিং শেখার ক্ষেত্রে আপনাকে অনেক বেশি সহযোগিতা করবে। এই কোর্সে 26 আলাদা টপিকের ওপরে ক্লাস পাবেন যা প্রায় 40 ঘণ্টা লম্বা।

এই কোর্সটি যারা একদমই নতুন তাদের জন্য। গুগল এই কোর্সের জন্য আপনার কাছ থেকে কোনরকম চার্জ করবে না। এছাড়াও আপনি সম্পূর্ণ ভিডিও টিউটোরিয়াল ডাউনলোড করতে পারবেন এবং আপনার যতবার ইচ্ছা এটা ওপেন করতে পারবেন। সেই ক্ষেত্রে কোন লিমিটেশন নেই। এখানেই শেষ নয়, আপনি যদি সম্পূর্ণ কোর্সটি সফলতার সঙ্গে শেষ করতে পারেন তাহলে গুগল আপনাকে সার্টিফিকেট প্রদান করবে। এটা আপনি যে কোন জায়গাতে আপনার দক্ষতার স্মারক স্বরূপ উপস্থাপন করতে পারবেন।

udemy ডিজিটাল মার্কেটিং কোর্স

ইউডেমি পৃথিবীর সবচেয়ে বিখ্যাত অনলাইন কোর্স প্ল্যাটফর্ম। এই প্লাটফর্মে আপনি চাইলে সকল ধরনের কোর্স করতে পারেন। এখানে ডিজিটাল মার্কেটিং এর অসংখ্য কোর্স রয়েছে । এর মধ্যে একেকটা একেক জনের পছন্দ। তবে একটি কোর্স রয়েছে যেটি বেশির ভাগ শিক্ষার্থী পছন্দ করেছে। এখন পর্যন্ত এই কোর্সটি সম্পন্ন করেছে প্রায় ছয় লাখ শিক্ষার্থী এবং এই কোর্সের গড় রেটিং 4.5 স্টার।

এই কোর্সটি সম্পন্ন করলে আপনি একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হিসেবে বের হবেন এবং তারা আপনাকে ইন্টারন্যাশনাল ক্লায়েন্টের সঙ্গে কাজ করার সুযোগ করে দেবে। এই কোর্সে রয়েছে প্রায় সাড়ে 22 ঘন্টার ভিডিও, 36 টি আর্টিকেল এবং দশটি ডাউনলোডেবল রিসোর্স। আপনি যদি এই কোর্সটি এনরোল করেন তাহলে 24 ঘন্টা যেকোন সমস্যার জন্য ইন্সট্রাক্টরের সহযোগিতা নিতে পারবেন।

এই কোর্সটি করার জন্য আপনাকে আগে থেকে কোন রকম অভিজ্ঞতা প্রয়োজন হবে না। একদম শুরু থেকেই সব কিছু শেখানো হবে এই কোর্সে। কোর্সের মূল্য 95 ডলার। তবে অফারের সময় কিনলে আপনি আরো কম মূল্যে পেয়ে যাবেন। ডিজিটাল মার্কেটিং আন্তর্জাতিক মানের শিখতে তাদের কোর্সটি করতে পারেন। আমি আপনাকে ইউডেমির এই কোর্সটি সাজেস্ট করব। তবে ইংরেজিতে দক্ষতা ভালো না থাকলে এই কোর্সে সমস্যায় পড়তে।

যেকোনো কিছুই শিখতে চাইলে নিজের মনোবল খুবই জরুরী। আপনারা ডিজিটাল মার্কেটিং শিখতে চাচ্ছেন। এখানে ও আপনার মনবল আপনাকে সবচেয়ে বেশি সহযোগিতা করবে। তবে আমরাও সহযোগিতা করার চেষ্টা করলাম। আপনাদের কে কিছু কোর্স সাজেস্ট করার মাধ্যমে। এখন কোর্স পেতে আপনাদের নতুন করে সময় ব্যয় করতে হবে না। আশাকরি আর্টিকেলটি আপনাদেরকে যথেষ্ট সহযোগিতা করবে ডিজিটাল মার্কেটিং শেখার ক্ষেত্রে। পুরো আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।

We will be happy to hear your thoughts

Leave a reply

JotoDeal
Logo
Compare items
  • Total (0)
Compare
0