অনলাইনে চাকরির খবর

আমরা অনেকেই চাকরির খবর পেতে অনালাইনে সার্চ করি। বাংলাদেশের কিছু জব সাইট রয়েছে। কিছু অনলাইন সংবাদমাধ্যম নিয়মিত চাকরির খবর প্রকাশ করে। সহজে চাকরির খবর বা নিয়োগ বিজ্ঞপ্তি কিভাবে পেতে পারেন তা নিয়ে আজকের লেখা।

প্রতিটি যুবকের ইচ্ছে একটা ভালো চাকরি। যে চাকরী করে পরিবারের হাল ধরবে। প্রতিটি মেয়ের ইচ্ছে নিজের পায়ে দাঁড়াবে,পরিবারের সচ্ছলতা নিয়ে আসবে। ছাত্রবয়সে ইচ্ছে থাকে অন্তত নিজের পকেট খরচটা নিজেই বহন করা। কিন্তু প্রয়োজনের সময় জব খুঁজতে গিয়ে পাওয়া যায়না ।

আধুনিক জীবনে চাকুরীর ধরণ বিভিন্ন হয়। নতুন নতুন কাজের ক্ষেত্র তৈরি হয়েছে আবার কিছু কিছু কাজ হারিয়ে যাচ্ছে। আবার কিছু কিছু কাজের ধরণ বদলাচ্ছে। যেমন: এখন ডাকপিয়ন তথা রানার নেই। কিন্তু এখন ডেলিভারি ম্যান দরকার হয়। এমন অনেক ক্ষেত্রেই দেখা যায়। কিন্তু মূল বিষয় হলো জব কীভাবে পাবো?চাকুরীর জন্য সঠিক নিয়োগ বিজ্ঞপ্তি কোথায় পাবো?

বর্তমান সময়ে অনলাইনেই বিভিন্ন ওয়েবসাইটে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আর বাকি গুলো জাতীয় বা স্থানীয় পত্র-পত্রিকায়। ফলে চাকুরির খবর এখন হাতের মুঠোয়। সরকারি, আধাসরকারি সকল প্রতিষ্ঠান তার নিজ নিজ ওয়েবসাইটে প্রকাশ করেন। আর এই তথ্যগুলো সংগ্রহ করে তৈরি করা হয় চাকরি নিয়োগের বিভিন্ন ওয়েবসাইট। তবে মাঝে মাঝে এখানে নানা বিভ্রান্তিকর ও ভূল তথ্যও প্রচার হয়।এর ফলে অনেকেই বিভিন্ন প্রতারণার শিকার হয়েছেন।

অনলাইনে নিয়োগ বিজ্ঞপ্তির জন্য নির্ভরযোগ্য কিছু ওয়েবসাইট হলো বিডিজবস,চাকুরিখবর, চাকুরীমেলা, এন্ড্রয়েড এপস “কর্ম” ইত্যাদি। এছাড়া পত্রিকা ও টিভি চ্যানেলের অনলাইন সংস্করণেও চাকুরী বিজ্ঞপ্তি বিষয়ক আলাদা সাইট থাকে। এই সকল ওয়েবসাইটে শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা অনুযায়ী চাকুরী অনুসন্ধান করা যায়।

এছাড়া নির্দিষ্ট প্রক্রিয়ায় নতুন কোন চাকুরী বিজ্ঞাপন প্রকাশ হলে চাকুরি প্রত্যাশিতদের কাছে ক্ষুদে বার্তা পৌছে যায়। এই প্লাটফর্মগুলোতে সরকারি, আধাসরকারি, বেসরকারি, ব্যাংক,বীমা, এনজিও সহ সকল রকমের চাকুরী তথ্য খুজে পাওয়া যায় বলে চাকুরী প্রত্যাশীগণ এখন পত্রীকার চাকুরীবার্তা অংশের প্রতি আগ্রহ কম দেখান। এছাড়া সোশ্যাল মিডিয়া মাধ্যম যেমন ফেসবুকে বিভিন্ন কমিউনিটি তৈরি হয়েছে যারা বিভিন্ন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন,পরষ্পরের সমঝোতার মাধ্যমে নতুন উদ্যোক্তা তৈরি করেন। সেখানে দেশে ও দেশের বাইরের বিভিন্ন চাকুরির খবরও প্রচারিত হয়ে থাকে।

চাকরির খবর জানার ওয়েবসাইট

নামলিংক
Bdjobsbdjobs.com
Prothomaloprothomalo.com/chakri
dhakapostdhakapost.com/jobs-career
Business Standardtbsnews.net/bangla/চাকরি
Bangla tribunebanglatribune.com/jobs

তবে সঠিক ও নির্ভূল তথ্যেরও প্রয়োজন আছে। কোন Job Circular চোখে পড়লে সর্বপ্রথম দেখতে হবে এটির সূত্র কী। সরকারী অফিস সমূহ তাদের নিজ নিজ ওয়েবসাইটে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। আবেদন জমা নেন টেলিটক এর অধীনে থাকা কেবলমাত্র চাকরির আবেদন সম্বলিত বিশেষ ওয়েবসাইটে। তাই অন্য কোন সন্দেহজনক ওয়েবসাইটে গিয়ে আবেদন করলে আর্থিক ক্ষতি এবং ব্যক্তিগত তথ্য ঝুকিতে পড়তে পারে।

বেসরকারী প্রতিষ্ঠান অথবা প্রাইভেট প্রতিষ্ঠান সমূহ তাদের নিজ নিজ ওয়েবসাইটে আবেদনপ্রক্রিয়া বিস্থারিত ভাবে উল্লেখ করে থাকেন,তাই এক্ষেত্রে তথ্য ঝুকিতে পড়ার সম্ভবনা কম। এর পরবর্তী বিবেচ্য বিষয় এটি কী কাজ এবং এর আবেদনের সীমা কতটুকু। আবেদনের জন্য যথেষ্ট সময় থাকলে চাকুরীর জন্য নূন্যতম যোগ্যতা দেখতে হবে বিশেষ কোটা,স্থান বা অন্যকোন নির্দেশনা থাকলে তা দেখে নিয়েই চাকুরী আবেদন করতে হবে।

বর্তমান সময়ে চাকরি পাওয়া একটু কঠিন হয়ে যায় Job প্রত্যাশীদের কিছু অজ্ঞতা থাকার কারণে। যেমন চাকুরীদাতাগণ পছন্দ করেন প্রত্যাশীগণ প্রতিষ্ঠানের বিষয়ে বিস্তারিত যেনে এবং কাজ সম্পর্কে ধারণা রেখে চাকুরীর আবেদন করবে। কিন্তু এমনটা না হলে প্রত্যাশীগণ চাকরি পাওয়ার ক্ষেত্রে বারবার পিছিয়ে পরতে পারেন। এছাড়া পড়াশোনার পাশাপাশি অন্যান্য কোন কাজে দক্ষতা থাকলে তা চাকুরী পাওয়ার ক্ষেত্রে সম্ভাবনা তৈরি করে। এই প্রক্রিয়া অবলম্বন করলে চাকুরীর ইন্টারভিউয়ে নিজেকে প্রকাশ করা সম্ভব হয়।

We will be happy to hear your thoughts

Leave a reply

JotoDeal
Logo
Reset Password
Compare items
  • Total (0)
Compare
0