এসএসসি পরীক্ষা ২০২১: সিলেবাস, রুটিন এবং এসাইনমেন্ট

বাংলাদেশের প্রতিটি শিক্ষার্থীর কাছেই এসএসসি বা সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষা ২০২১ অত্যন্ত গুরুত্বপূর্ণ । সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারি মাসে সারা দেশব্যাপী এ বোর্ড পরীক্ষাটি অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু Coronavirus সংক্রমণের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষা এখনও অনুষ্ঠিত হয়নি। পাশাপাশি এবার এ পাবলিক পরীক্ষার ধরণ , রুটিনেও এসেছে পরিবর্তন।

আজকের এই লেখায় থাকছে এসএসসি পরীক্ষা ২০২১ কবে হবে, এসএসসি পরীক্ষার রুটিন, সিলেবাস এবং এসাইনমেন্ট নিয়ে বিস্তারিত হালনাগাদকৃত তথ্য। 

এসএসসি পরীক্ষা ২০২১ কবে হবে? 

কোভিড সংক্রমণ বাড়ার কারণে লকডাউন ঘোষণার পর থেকেই এসএসসি পরীক্ষা ২০২১ কবে হবে এ নিয়ে শিক্ষার্থীদের মনে জিজ্ঞাসা ছিলো। সম্প্রতি সেপ্টেম্বর মাসের শুরুর দিকে শিক্ষামন্ত্রী দিপু মনি সাংবাদিকদের সাথে আলোচনাকালে চলতি বছরের নভেম্বর মাসেই এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন। তিনি আলোচনার সময় সাংবাদিকদের বলেন নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসএসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হবে৷ এ পরীক্ষাগুলো নেয়ার সময় পরীক্ষাকেন্দ্র ও শিক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি যেন অনুসরণ করা সেটিও নিশ্চিত করা হবে৷ এসময় শিক্ষামন্ত্রী আরো জানান, যদি পরীক্ষা নেয়ার নির্ধারিত সময়ের আগে দেশে করোনা পরিস্থিতির অবনতি হয়, তাহলে তখন সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে৷ 

এসএসসি পরীক্ষা ২০২১ এর সিলেবাস

করোনা ভাইরাসজনিত কারণে যেহেতু ২০২০ সালজুড়ে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো লম্বা সময়ের জন্য বন্ধ ছিলো, তাই এবারের এসএসসি পরীক্ষা ২০২১ এর সিলেবাস ও মানবণ্টনের ধরণে এসেছে পরিবর্তন। এ পরিবর্তনগুলোর মধ্যে একটি হলো শিক্ষার্থীদের জন্য বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট প্রণয়ন। এ বছরের জুলাই মাস থেকে সর্বমোট ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিতরণ করা শুরু হয়েছে। এসএসসি, দাখিল ও সমমানের এ অ্যাসাইনমেন্টগুলো মূলত বিভাগভিত্তিক এবং সংখ্যায় মোট ২৪ টি। 

এসএসসি পরীক্ষায় বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা এবং মানবিক এ তিনটি গ্রুপের নৈর্বাচনিক তিনটি বিষয়ের পরীক্ষা নেয়া হবে৷ এখানে বলে রাখা ভালো, এসব বিষয়ের সাথে শিক্ষার্থীদেরকে যে অ্যাসাইনমেন্টগুলো ধারাবাহিকভাবে দেয়া হচ্ছে, সেগুলোতে তাদের প্রাপ্ত নম্বরও শতকরা অনুপাতে এখানে যোগ হবে৷ পাশাপাশি যেসব বিষয়ের পরীক্ষা নেয়া হবেনা, সেসব বিষয়ের মূল্যায়ন করতে সাবজেক্ট ম্যাপিংয়ের সহায়তা নিয়ে বিগত পরীক্ষাগুলোতে করা ফলাফলের ওপর ভিত্তি করে চূড়ান্ত ফলাফল প্রণয়ন করা হবে৷ 

শিক্ষা বোর্ডের এ ঘোষণার পর শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে চতুর্থ বিষয়ের মূল্যায়ন কিভাবে করা হবে সেটি নিয়ে সংশয়ের জন্ম হলে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস.এম.আমিরুল হকের স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানা গিয়েছে, ২০২১ সালের এসএসসি এবং সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়ের মূল্যায়ন হবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এবং শিক্ষার্থীদের আর চতুর্থ বিষয় পরিবর্তনের সুযোগ নেই। 

এসএসসি পরীক্ষার চতুর্থ বিষয় নিয়ে বোর্ডের বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে এই লিংকে ক্লিক করুন৷  

এখন চলুন জেনে নেয়া যাক এসএসসি পরীক্ষা ২০২১ এর সিলেবাস সম্পর্কে। করোনা সংক্রমণ এড়াতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শ্রেণিকক্ষে পাঠদান দীর্ঘসময় বন্ধ থাকায় অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। শিক্ষার্থীদের কথা মাথায় রেখে তাই এবারের এসএসসি পরীক্ষার সিলেবাসও সংক্ষিপ্ত করা হয়েছে। এসএসসি পরীক্ষা ২০২১ এর এই সংক্ষিপ্ত সিলেবাস জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এইবছরের ফেব্রুয়ারি মাসের ৫ তারিখে প্রকাশ করে। নতুন প্রণয়ন করা এ সংক্ষিপ্ত সিলেবাসে মোট পাঠ্য বিষয়াবলির অন্তত ২৫ শতাংশ কমিয়ে দেয়া হয়েছে যাতে করে শিক্ষার্থীরা কিছুটা চিন্তামুক্ত হয়ে পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। 

এদিকে ২০২১ সালের ১২ সেপ্টেম্বর থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যবিধি মেনে ধীরে ধীরে খুলতে শুরু করেছে৷ শিক্ষামন্ত্রীর নির্দেশে এ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার পর থেকেই সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী শ্রেণিকক্ষে পাঠদানের কথা উল্লেখ করা হয়েছে। 

সংক্ষিপ্ত সিলেবাস দেখার জন্য এই লিংকে ক্লিক করুন। 

এসএসসি পরীক্ষা ২০২১ এর রুটিন 

সেপ্টেম্বর মাসে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, এসএসসি পরীক্ষা ২০২১ চলতি বছরের নভেম্বর মাসে নেয়ার পরিকল্পনা অনুযায়ী কাজ করছে সরকার। এই বছরের এসএসসি পরীক্ষাগুলো সকালে ও বিকালের দুইটি শিফটের মাধ্যমে নেয়া হবে। সংক্ষিপ্ত সিলেবাস হওয়ায় কমিয়ে আনা হবে পরীক্ষার সময় এবং মানবণ্টন। এবারের এসএসসি পরীক্ষার একেকটি বিষয়ের জন্য পরীক্ষার্থীরা সময় পাবেন সর্বমোট দেড় ঘণ্টা৷ এছাড়া পরীক্ষায় রচনামূলক অংশের জন্য বরাদ্দ রয়েছে ৩৫ নম্বর এবং বহুনির্বাচনি অংশের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১৫ নম্বর। এভাবেই সংক্ষিপ্ত আকারে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের পরীক্ষা নেয়া হবে। অন্যান্য বিষয়গুলোতে কোন পরীক্ষা নেয়া হবেনা এবং এগুলোর নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে প্রদান করা হবে। যেহেতু নভেম্বর মাস থেকেই এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে, তাই আশা করা যাচ্ছে খুব শিগগিরই রুটিন প্রকাশ করা হবে যা অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। 

এসএসসি পরীক্ষার রুটিন ডাউনলোড করার জন্য এই লিংকে ক্লিক করুন৷ 

এসএসসি পরীক্ষা ২০২১ এর এসাইনমেন্ট 

বিগত বছরের এসএসসি পরীক্ষাগুলোর সাথে এসএসসি পরীক্ষার মূল পার্থক্য হলো এবারের পরীক্ষায় শিক্ষার্থীদের জন্য নৈর্বাচিক বিষয়সমূহের এসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে। এ বছরের জুলাই মাস থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এ এসাইনমেন্টগুলো প্রকাশ করা হয়। একইসাথে ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট গুলো কিভাবে সম্পন্ন করতে হবে এবং শিক্ষকদের দ্বারা কিভাবে মূল্যায়ন করা হবে সে বিষয়ক দিকনির্দেশনা দেয়া হয়। পাশাপাশি এ অ্যাসাইনমেন্টগুলো কিভাবে জমা দিতে হবে সে ব্যাপারেও শিক্ষার্থীদের অবহিত করা হয়। 

আগেই বলেছি এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদেরকে ১২ সপ্তাহে মোট ২৪ টি অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে বলা হয়েছে, দেশে করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব থাকার কারণে সব বিষয়ে এসাইনমেন্ট নেয়া হবেনা। শিক্ষার্থীরা কেবল তাদের গ্রুপের ওপর ভিত্তি করে নৈর্বাচনিক তিনটি বিষয়ে অ্যাসাইনমেন্ট করবে। এ অ্যাসাইনমেন্টগুলোর মধ্য দিয়েই তারা তাদের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস শেষ করবে। 

এসএসসি পরীক্ষা ২০২১ এর অ্যাসাইনমেন্ট এর আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য হলো, তিনটি নৈর্বাচনিক বিষয়ে প্রতি সপ্তাহে একজন পরীক্ষার্থীকে দুইটি করে অ্যাসাইনমেন্ট করে সেগুলো জমা দিতে হবে। প্রতিটি নৈর্বাচনিক বিষয়ে মোট ৮টি এবং তিনটি নৈর্বাচনিক বিষয়ে মোট ২৪ টি অ্যাসাইনমেন্ট করতে হবে।

এই অ্যাসাইনমেন্টগুলো থেকে প্রাপ্ত নম্বর পরবর্তীতে পারসেন্টেজ কিংবা শতকরা অনুপাতে মূল পরীক্ষার নম্বরের সাথে যুক্ত করা হবে। এখানে জেনে রাখা ভালো, বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয় এবং চতুর্থ বিষয়ে কোন অ্যাসাইনমেন্ট দেয়া হবেনা। এ বিষয়গুলোর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে দেয়া হবে। এই অ্যাসাইনমেন্টগুলো শেষ করার পর সেগুলো নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দেয়ার পর পরবর্তী সপ্তাহের অ্যাসাইনমেন্ট পাওয়া যাবে। 

এসএসসি পরীক্ষা ২০২১ এর সব এসাইনমেন্ট ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন৷ 

সুতরাং এটুকুই ছিলো এসএসসি পরীক্ষা ২০২১ নিয়ে আজকের আলোচনা। আশা করি সবাই কিছুটা হলেও উপকৃত হতে পেরেছেন। 

We will be happy to hear your thoughts

Leave a reply

JotoDeal
Logo
Compare items
  • Total (0)
Compare
0