ফের লকডাউন হলে কি এসএসসি ও এইচএসসি পরীক্ষাতে অটোপাস ?

করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা আয়োজন করা সম্ভব হয়নি। সম্প্রতি শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে এবছরের শেষ দিকে এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ হওয়ার কথা। এখন প্রশ্ন হলো যদি করোনা সংক্রমণ বেড়ে গেলে আবার লকডাউন দিতে হয়, তাহলে কি আবার অটোপাস দিতে হবে ? না অন্য পরিকল্পনা রয়েছে সরকারের ?

২০২০ সালের মার্চ মাসে প্রথমবারের মতো করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকে লম্বা সময় পর্যন্ত বন্ধ ছিলো দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। করোনা সংক্রমণ বাড়ার কারণে ধাপে ধাপে ছুটি বাড়ানো হলেও এ বছরের সেপ্টেম্বর মাসের ১২ তারিখ থেকে স্বাস্থ্যবিধি মেনে খুলে দেয়া হয়েছে দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান।

শুধু তাই নয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (মাউশি) কর্তৃক ২০২১ এবং ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্যেও দেয়া হয়েছে কিছু বিশেষ দিকনির্দেশনা।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ কবে?

শেষ খবর পাওয়া পর্যন্ত জানা গেছে দেশে করোনা ভাইরাসের সংক্রমণ স্থিতিশীল থাকলে এ বছরের নভেম্বর মাসে এসএসসি এবং ডিসেম্বর মাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে। এবারের পরীক্ষার্থীদের তাদের নিজেদের গ্রুপের ওপর ভিত্তি করে শুধুমাত্র তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে । চতুর্থ বিষয়সহ অন্যান্য বিষয়ের ফলাফল প্রণয়ন করতে সাবজেক্ট ম্যাপিং প্রক্রিয়ার সাহায্য নেয়া হবে। মাউশি থেকে দেশের শিক্ষাবোর্ডগুলোকে এ বিষয়গুলো মাথায় রেখে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে বলা হয়েছে।

এবারো তাহলে অটোপাস?

কিন্তু যদি করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ার কারণে ফের লকডাউন হয় তাহলে কী হবে? এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, লকডাউন দেয়া হলে আবারও অটোপাস দেয়ার সিদ্ধান্ত নেয়া হবে। এছাড়া আরো বলা হয়েছে, যদি সশরীরে এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ নেয়া সম্ভব না হয়, সেক্ষেত্রে সাবজেক্ট ম্যাপিংয়ের সাহায্যে প্রতিটি বিষয়ের ফলাফল প্রদান করা হবে।

এর পাশাপাশি মাউশি থেকে সকলের উদ্দেশ্যে জানানো হয়েছে, যদি দেশে করোনা সংক্রমণের হার পুনরায় বেড়ে যায়, সে পরিস্থিতিতে নিয়ে বিকল্প পরিকল্পনা করে রাখা হয়েছে। মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দেশে মহামারি বেড়ে গেলে অ্যাসাইনমেন্টের মাধ্যমে এসএসসি, এইচএসসি এবং সমমানের পরীক্ষাগুলোর ফলাফল দেয়া হবে। একারণে ইতিমধ্যেই এ বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইমেন্টে প্রাপ্ত নম্বর অন্তর্ভুক্ত করার নির্দেশনা প্রদান করা হয়েছে।

We will be happy to hear your thoughts

Leave a reply

JotoDeal
Logo
Compare items
  • Total (0)
Compare
0