বিদেশ থেকে আনা মোবাইল নিবন্ধন বা রেজিস্ট্রেশন পদ্ধতি

দেশের অভ্যন্তরে মোবাইল শিল্পের বিকাশ ঘটানো এবং দেশের বাইরে থেকে আসা মোবাইল থেকে সরকারের কর আদায় নিশ্চিতকরণে অবৈধ ফোন গুলোকে বন্ধ করার প্রক্রিয়া অনেকদিন আগে থেকেই চালু হয়েছে। সরকার বিভিন্ন সময় বিভিন্ন পরিকল্পনা হাতে নিলেও 2021 সালের পয়লা জুলাই থেকে এ কার্যক্রম পুরোদমে কার্যকর হয়েছে। এর আওতায় পূর্বের সকল মোবাইল নিজে থেকেই সরকারি নেটওয়ার্ক এর আন্ডারে নিবন্ধিত হবে। তবে পহেলা জুলাই থেকে অবৈধ কোন মোবাইল নতুন করে নিবন্ধিত হবে না। এগুলোকে নিবন্ধন করতে হবে।

নিবন্ধন করার জন্য ব্যবহারকারী 10 দিনের সময় পাবেন। আমরা আজকে আপনাদেরকে দেখানোর চেষ্টা করব কিভাবে একটি মোবাইল এর বর্তমান অবস্থা জানবেন এবং সেটি যদি অনিবন্ধিত হয় তাহলে কিভাবে নিবন্ধন করবেন।

মোবাইল ফোনের বর্তমান অবস্থা যাচাই

নতুন মোবাইল কেনার ক্ষেত্রে অবশ্যই মোবাইলের বর্তমান অবস্থা যাচাই করবেন। বর্তমান অবস্থা বলতে অবশ্যই মোবাইলটি বাংলাদেশে বৈধ কিনা সেটা যাচাই এর ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। মোবাইলের বর্তমান অবস্থা জানতে আপনাকে একটি ছোট্ট এসএমএস করতে হবে। সেই এসএমএস এ সংযুক্ত করতে হবে মোবাইলের 15 সংখ্যার IMEI  নম্বর।  আপনার মোবাইল এর এসএমএস অপশন এ গিয়ে টাইপ করুন “KYD”। তারপর একটি স্পেস দিয়ে 15 সংখ্যার আইএম ই আই নাম্বার সংযোগ করুন।  তারপর সেই এসএমএসটি পাঠিয়ে দিন ১৬০০২ নম্বরে। ফিরতি এসএমএসে মোবাইলের বর্তমান অবস্থা আপনাকে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও *১৬১৬১# এই নম্বরটি ডায়াল করে আপনারা মোবাইলের বর্তমান অবস্থা জানতে পারেন।

আপনি যদি মোবাইলের আই এম ই আই নাম্বারটি খুঁজে বের না করতে পারেন তাহলে মোবাইলের প্যাকেটের থাকা অথবা মোবাইলের ভেতরে থাকা স্টিকার দেখে খুঁজে বের করতে পারেন। আর সেখানেও যদি বিষয়টি না বুঝতে পারেন তাহলে মোবাইল ফোন থেকে ডায়াল করুন *#০৬#। এই নম্বরে ডায়াল করলে মোবাইলের আইএমইআই নাম্বার টি পেয়ে যাবেন।

মোবাইল নিবন্ধন পদ্ধতি

যেসব দেশি অথবা বিদেশ থেকে আনা মোবাইল ফোন 2021 সালের 30 জুলাইয়ের মধ্যে দেশে এসেছে এবং দেশের নেটওয়ার্কে চালু হয়েছে তাদেরকে নতুন করে নিবন্ধন করতে হবে না। সেই হ্যান্ডসেটগুলো অটোমেটিক নিবন্ধিত হয়ে যাবে। তবে পয়লা জুলাই বা তার পরবর্তীতে যেসব ফোন বাংলাদেশ নিবন্ধিত নয় সেগুলো কে অবশ্যই নিবন্ধন করতে হবে। বিদেশ থেকে আনা মোবাইল নিবন্ধন করতে চাইলে আপনাদেরকে বাংলাদেশ সরকারের ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার এর ওয়েবসাইট  http://www.neir.btrc.gov.bd/  এ যেতে হবে। নতুন ফোন নিবন্ধন করতে আপনাকে ক্লিক করতে হবে “নিবন্ধন করুন” অপশনটিতে। তারপর প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে নিজের অ্যাকাউন্ট খুলে আপনি আপনার নতুন মোবাইল দিকে নিবন্ধিত করতে পারেন। 

মোবাইল কেনার পূর্বে বৈধতা যাচাই

সরকারের মোবাইল নিবন্ধনের যে নীতিমালা গুলো রয়েছে সেগুলো এখন পর্যন্ত যথেষ্ট শিথিল। খুব সহজে চাইলেই আপনি নিবন্ধন করতে পারবেন। তবে সেটা যেকোন সময় পরিবর্তিত হয়ে কঠিন হতে পারে। সেজন্য নতুন মোবাইল কেনার পূর্বেই বৈধতা যাচাই করা অত্যন্ত জরুরি। কিভাবে বৈধতা যাচাই করবেন সেটি এই আর্টিকেলের ওপরের অংশে বলে দেওয়া হয়েছে। সেই পদ্ধতি মেনে চলে আপনার মোবাইলটি বৈধ কিনা তা যাচাই করতে পারবেন। তবে নতুন মোবাইল রেজিস্ট্রেশন না করেও দশ দিন আপনি ব্যবহার করতে পারবেন। আর যদি বিদেশ থেকে আনা মোবাইল হয় সে ক্ষেত্রে এই নিবন্ধনের জন্য তিন মাস পর্যন্ত সময় পাবে। এরপরেও নিবন্ধন না করলে মোবাইলের নেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হবে।

সরকারের মোবাইল নিবন্ধন কার্যক্রম হাতে নেওয়ার পেছনে অনেকগুলো কারণ রয়েছে। তার মধ্যে প্রধান হচ্ছে আমদানিকৃত মোবাইল থেকে বেশি পরিমাণে রাজস্ব আদায় করা, দেশের ভেতরের মোবাইল শিল্পকে প্রসার ঘটানো এবং মোবাইল ব্যবহার করে করা অপকর্ম নিয়ন্ত্রণ করা। এছাড়াও এই নিবন্ধন কার্যক্রম এর পরবর্তীতে চুরি যাওয়া মোবাইল খুব সহজেই বের করে আনা যাবে। তাই আমাদের সকলের উচিত স্বতঃস্ফূর্তভাবে সরকারি এই কর্মকাণ্ডে সহযোগিতা করা এবং নিজের নিরাপত্তা নিশ্চিত করা।

আরও দেখুন : 🔥 বিকাশ অফার 🔥 নগদ অফার 📱 মোবাইল অফার

We will be happy to hear your thoughts

Leave a reply

JotoDeal
Logo
Compare items
  • Total (0)
Compare
0