ইসলামী ব্যাংক থেকে লোন নেয়ার পদ্ধতি বা নিয়ম

জীবনের প্রায় প্রত্যেকটি পদক্ষেপেই অর্থ বা টাকাপয়সা আমাদের খুবই দরকার। কখনো কোনো উপার্জনক্ষম ব্যক্তি চাইলেই বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে আর্থিক সহযোগিতা নিতে পারে। এই আর্থিক সহযোগিতা বিভিন্ন শর্তসাপেক্ষ হয়ে থাকে। বাংলাদেশে প্রতিষ্ঠিত আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড অন্যতম। আমাদের মধ্যে অনেকেরই এই ব্যাংক থেকে লোন বা ইনভেস্টমেন্ট নেওয়ার পদ্ধতি বা নিয়ম সম্পর্কে জানার ইচ্ছে। সেজন্যই এই আর্টিকেলে ইসলামী ব্যাংক থেকে লোন নেওয়ার পদ্ধতি বা নিয়ম আপনাদের জন্য সম্পূর্ণ রূপে উপস্থাপন করা হয়েছে।

হোম লোন নেয়ার পদ্ধতি 

প্রথম বিষয় হলো ইসলামী ব্যাংক এর সঙ্গে লোন শব্দটির কোন সম্পর্ক নেই। আমরা লোন বলতে যে বিষয়টাকে বুঝি ইসলামী ব্যাংক সেটাকে ইনভেস্টমেন্ট বা বিনিয়োগ বলে। এবারে আসল কথায় আসা যাক। 

ইসলামী ব্যাংক বাড়ি নির্মাণ অথবা ক্রয়ের জন্য বিভিন্ন শর্ত সাপেক্ষে ঋণ প্রদান করে থাকে। ইসলামী ব্যাংকে বাড়ি তৈরীর জন্য ঋণ নিতে হলে আপনাকে অবশ্যই উপার্জনক্ষম ব্যক্তি হতে হবে। আপনার যদি ঋণ নিয়ে সেটি পরিশোধের সক্ষমতা থাকে তাহলে ইসলামী ব্যাংকের হোম ইনভেস্টমেন্ট এর আওতায় পড়বেন।

আপনি যদি ইসলামী ব্যাংক থেকে ঋণ নিয়ে বাড়ি ক্রয় করতে চান তাহলে আপনাকে বাড়ি ক্রয়ের মোট খরচের 60% ব্যাংক থেকে সহযোগিতা করতে পারে। সেটি হবে সর্বোচ্চ 20 লক্ষ টাকা। আর আপনি যদি নিজস্ব বাড়ি তৈরি করতে চান তাহলে ও সেটি 60% হবে। তবে টাকার পরিমাণ সর্বোচ্চ 30 লক্ষ টাকা হতে পারে। বাকি 40% এর যোগান আপনাকে নিজে থেকে দিতে হবে।  হোম লোন এর ক্ষেত্রে 9% এর কাছাকাছি ইন্টারেস্ট রেট ধরা হয়। তবে বিভিন্ন বিষয়ের উপরে এটি পরিবর্তন হতে পারে। তাই এই বিষয়টি ব্যাংকে গিয়ে জেনে নেওয়া ভালো ।

স্টুডেন্ট লোন নেয়ার পদ্ধতি

স্টুডেন্ট লোনের আরেক নাম শিক্ষাঋণ অথবা শিক্ষা সহযোগিতা। সরাসরি শিক্ষা ঋণ বা স্টুডেন্ট লোন নামে ইসলামী ব্যাংকে এমন কিছু নেই। তবে শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রী ক্রয়ে অর্থ সহযোগিতা করে থাকে এই ব্যাংক। শিক্ষা সামগ্রী কেনার জন্য যে পরিমাণ অর্থের প্রয়োজন তার চার ভাগের এক ভাগ ব্যাংক কর্তৃক প্রদান করা হয়। শিক্ষা ঋণ গ্রহণের জন্য অবশ্যই শিক্ষার্থীর গার্জিয়ান সঙ্গে থাকতে হবে।  শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রয়োজনীয় কাগজ পত্র সংগ্রহ করে নিয়ে যেতে হবে।

 শিক্ষাঋণের ইন্টারেস্ট ইসলামী ব্যাংকে 12.5%। তবে আরো দুই শতাংশ যোগ করা হয় সুপারভাইজিং চার্জ হিসেবে। সেজন্য 2% অতিরিক্ত চার্জ করে। শিক্ষাঋণের মাসিক কিস্তি সর্বোচ্চ দুই হাজার টাকা পর্যন্ত হয়।

ইসলামী ব্যাংক গাড়ি ঋণ নেওয়ার পদ্ধতি

গাড়ি কেনার জন্য ও ইসলামী ব্যাংক ঋণ প্রদান করে থাকে। আপনি যদি নতুন গাড়ি কিনতে চান তাহলে ব্যাংক কর্তৃক সর্বোচ্চ  30 লক্ষ টাকা, পাঁচ বছর মেয়াদি ঋণ নিতে পারেন। আর আপনি যদি পুরনো গাড়ি কিনতে চান তাহলে চার বছর মেয়াদি, 20 লক্ষ টাকা ঋণ নিতে পারেন। ঋণ নিতে হলে অন্যান্য ঋণ নেওয়ার সিস্টেম এর মত আপনাকে সকল শর্ত পূরণ করতে হবে। কার লোন এর ক্ষেত্রেও ইসলামী ব্যাংকের অন্যান্য ইন্টারেস্ট পলিসির মতো এখানেও আপনাকে নির্দিষ্ট হারে ইন্টারেস্ট দিতে হবে।

ছোট ব্যবসার জন্য ইসলামী ব্যাংক থেকে ঋণ নেওয়ার পদ্ধতি

আপনি যদি একজন উদ্যোক্তা হতে চান এবং নিজের ছোট ব্যবসা প্রতিষ্ঠান দাঁড় করাতে চান তাহলে ও ইসলামী ব্যাংক থেকে ঋণ নিতে পারেন। ইসলামী ব্যাংক থেকে ঋণ নিতে হলে তাদের অন্যান্য শর্তের পাশাপাশি ব্যবসা ঋণ এর জন্য কিছু বিশেষ অর্থ রয়েছে সেগুলো মেনে চলতে হবে।

আপনি আপনার ব্যবসাপ্রতিষ্ঠান কোন অঞ্চলে স্থাপন করতে যাচ্ছেন তার ওপরে নির্ভর করছে আপনি কত টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। যদি আপনি আপনার ব্যবসাকে মহানগর অঞ্চলে প্রসার ঘটাতে চান তাহলে আপনাকে সর্বোচ্চ 5 লক্ষ টাকা ঋণ দেওয়া হবে। যদি আপনি জেলা শহরে ব্যবসা করতে চান তাহলে আপনাকে তিন লক্ষ টাকা এবং অন্য যে কোন অঞ্চলে ব্যবসা করতে চাইলে আপনাকে দুই লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। আপনার বয়স যদি 21 থেকে  65 এর তাহলে ঋণ নিতে পারবেন। ব্যবসার জন্য নেওয়া ঋণ 1 থেকে 2 বছরের মধ্যে পরিশোধ করতে হবে । এক্ষেত্রে ইন্টারেস্টের হার হতে পারে 12 শতাংশ পর্যন্ত। 

ইসলামী ব্যাংক থেকে ঋণ পাওয়ার শর্ত কি কি?

ইসলামী ব্যাংক থেকে বিভিন্ন ধরনের ইনভেস্টমেন্ট সহযোগিতা পাওয়া যায়। বিভিন্ন ধরনের ইনভেস্টের জন্য বিভিন্ন নিয়ম এবং শর্ত প্রযোজ্য। এগুলো প্রত্যেটি আলাদা আলাদা ভাবে ব্যাখ্যা করলে কিছু কমন শর্ত পাওয়া যাবে। এগুলো প্রায় অন্য সকল বিষয়গুলো সঙ্গে সম্পর্কিত। তেমনই কিছু  শর্ত  নিচে আলোচনা করা হলো।

  •  আপনার হল আপনার মাসিকঃ ইসলামী ব্যাংক থেকে ঋণ গ্রহণের জন্য অবশ্যই আপনাকে ঋণ পরিশোধক্ষমো ব্যক্তি হতে হবে। সেজন্য প্রতিমাসে আপনার নির্দিষ্ট পরিমাণ ইনকাম থাকতে হবে। কোন কোন ক্ষেত্রে আপনি কত টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন সেটি নির্ভর করে আপনার মাসিক ইনকাম এর উপর।
  •  আপনার  ঋণ নেওয়ার কারণঃ  আপনি কি কারণে লোন নিতে চান সেটি অনেক গুরুত্বপূর্ণ বিষয়। বাড়ি করা, গাড়ি কেনা, ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করা, এমনকি  লেখাপড়া পরিচালনা করার জন্য ইসলামী ব্যাংক ঋণ প্রদান করে। এছাড়াও আপনি যে কারণে ঋণ নিতে চাইছেন সেটা সরকারি বিধি নিষেধ কতটুকু মেনে চলছে তার ওপর নির্ভর করছে আপনার ঋণ পাওয়া না পাওয়ার বিষয়টি।
  •  প্রয়োজনীয় কাগজপত্রঃ  ঋণ নেওয়ার জন্য আপনার কিছু প্রয়োজনীয় কাগজপত্র দরকার হবে। যেমন আপনার বেতন স্টেটমেন্ট, আপনার বর্তমান আর্থিক অবস্থা, জাতীয় পরিচয় পত্র সহ ব্যবসার জন্য সরকারি অনুমোদন পত্র সব কিছুই দরকার হবে। এছাড়াও আপনার যদি পুরনো ব্যবসা হয় সে ক্ষেত্রে ইনকাম ট্যাক্স এর কাগজপত্র পাইতে পারে। সকল কাগজপত্র সঙ্গে নিয়েই ঋণের জন্য যেতে হবে। 
  •  আপনার বাসস্থানঃ  আপনি কোন অঞ্চলে বসবাস করছেন সেটিও গুরুত্বপূর্ণ। যদি আপনার বাসা মহানগর অঞ্চলে হয় সেক্ষেত্রে আপনি সহজেই পেতে পারেন। এছাড়াও জেলা শহর এবং পৌরসভা অঞ্চলে বসবাসকারী ব্যক্তিরাও ইসলামী ব্যাংক থেকে ঋণ পায়।
  •  গ্যারান্টি প্রদানকারীঃ  যে কোন ব্যাংক থেকে ঋণ গ্রহণের সময় একজন গ্যারান্টি প্রদানকারী প্রয়োজন হয়।  ঋণ নিতে হলে আপনাকে অবশ্যই গ্যারান্টি প্রদানকারী নিয়ে আসতে হবে। গ্যারান্টি প্রদানকারী ও খুবই গুরুত্বপূর্ণ।
  •  আপনার বয়সঃ  সাধারণত ইসলামী ব্যাংক থেকে ঋণ গ্রহণ করতে হলে আপনার বয়স 21 থেকে 65 এর মধ্যে হতে হবে। এর চেয়ে কম বা বেশি হলে আপনি ঋণ পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন না।

ইসলামি ব্যাংকের লোনের ইন্টারেস্ট কত?

ইসলামী ব্যাংকে বিভিন্ন ধরনের ইনভেস্টমেন্ট বা ঋণের জন্য বিভিন্ন রকম ইন্টারেস্ট রেট চালু রয়েছে। এগুলো 7.50% থেকে 16 শতাংশ পর্যন্ত হতে পারে। এর কোনো ধরাবাধা নিয়ম নেই। বিভিন্ন শর্ত এবং নীতিমালা অনুযায়ী এই হার কমবেশি হতে পারে। সেজন্যই এই বিষয়টি সম্পূর্ণ নিশ্চিতভাবে জানার জন্য অবশ্যই ব্যাংক কর্মকর্তার সঙ্গে কথা বলুন।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ইনভেস্টমেন্ট পলিসি অন্যান্য অনেক ব্যাংকের চেয়ে একটু কঠিন। সকলে এই ব্যাংকের ইনভেস্টমেন্ট এর আওতায় আসতে পারে না। তবে এই ব্যাংকের সবচেয়ে ভালো বিষয় হচ্ছে ইন্টারেস্ট পলিসি। ইসলামী শরীয়াহ মোতাবেক পরিচালিত হওয়ায় এখানে ইন্টারেস্ট এর নামে মানুষকে শোষণ করা হয় না। যার ফলে আপনি সহজেই এই ব্যাংকের সঙ্গে লেনদেন চালিয়ে যেতে পারেন। পুরো আর্টিকেলটি পড়ার পর আশা করছি আপনি এখন জানেন ইসলামী ব্যাংক থেকে লোন নেয়ার পদ্ধতি বা নিয়ম। আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।

আরও দেখুন : 🔥 বিকাশ অফার 🔥 নগদ অফার 📱 মোবাইল অফার

We will be happy to hear your thoughts

Leave a reply

JotoDeal
Logo
Compare items
  • Total (0)
Compare
0