ঈদের শুভেচ্ছা জানাতে যা করবেন, যা করবেন না

ঈদ (Eid) মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। বছরে ২টি ঈদ আসে, একটি ঈদ উল ফিতর। আরেকটি ঈদ উল আজহা। এই ঈদের আনন্দ আমরা একে ওপরের সাথে ভাগাভাগি করে নেই শুভ কামনা জানিয়ে। কিন্তু কেমন হওয়া উচিত ঈদের শুভেচ্ছা বার্তা (Eid Wishes)? তা নিয়ে আজকের আলোচনা।

কাছের বন্ধুবান্ধবের সাথে ঈদের দেখা হয় ! যদি ব্যস্ততার কারণে অথবা দূরে থাকার কারণে দেখা নয় তাহলে একটি বার্তা লিখে জানাতে পারেন আপনার শুভেচ্ছা। এখানে খুব বেশি ফর্মাল হওয়ার প্রয়োজন নেই। অন্যের বার্তা ক[ই না করে পাঠানোই ভালো শুধু আপনার মনের কথাটিই লিখুন। যদি মান-অভিমান চলে, তাহলে ঈদের শুভেচ্ছা জানিয়ে তা ভাঙার চেষ্টা করতে পারেন।

বাড়ির বয়স্ক আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করে শুভেচ্ছা জানান। এই সময়ে আত্মীয়স্বজনের সাথে সময় কাটালে এবং আনন্দের মুহূর্ত শেয়ার করতে পারলে তারা অনেক খুশি হন। যদি তাদের জন্য ঈদের উপহার কেনা থাকে তাহলে ওই সময়ে দিয়ে দিতে পারেন। ছোটদের সারপ্রাইজ গিফট দেয়া যেতে পারে, এতে তারা অনেক খুশি হয়।

দূরের আত্মীয়স্বজন্দের ফোন করে ঈদের শুভেচ্ছা জানিয়ে খোঁজখবর নিতে পারেন।

অফিসের কলিগ এবং বিজনেস পার্টানারদের ঈদের শুভেচ্ছা ফরমাল হলেই ভালো। সহজ সুন্দর কথায় পরিবারের কল্যাণ কামনা করে শুভেচ্ছা জানান। একইভাবে বাসার প্রতিবেশীদের শুভেচ্ছা জানাতে পারেন।

ঈদ মোবারক শুভেচ্ছা বার্তা Eid Wishes

ঈদের চাঁদ দেখার পর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি মনে হয় “ঈদ মোবারক” (Eid Mubarak) বার্তা পাঠানো

আমরা সচরাচর রাত বারোটা বাজার পর শুভেচ্ছা জানানো শুরু করি। তবে আগে খেয়াল রাখুন, যাকে শুভেচ্ছা জানাচ্ছেন তিনি ঘুমিয়ে পড়েছেন কি না, তাহলে বিরক্ত হতে পারেন। ফেসবুক অথবা মেইলেও শুভেচ্ছা জানাতে পারেন।

ঈদের শুভেচ্ছা জানাতে গিয়ে আমরা কিছু ভুল করে থাকি, যা করা উচিত নয়। অনেক ভুলের কারণে আবার বিব্রতকর অবস্থার তৈরী পারে।

  • .ফোনে শুভেচ্ছা জানানোর সময় আমরা অনেক সময় বেশিক্ষন কথা বলি। খেয়াল রাখতে হবে যার সাথে কথা বলছেন তার অনেক গুরত্তপূর্ণ কাজ নষ্ট হচ্ছে কি না। ঈদের সময় সবাই বিভিন্ন কাজে ব্যস্ত থাকেন।
  • এসএমএস, মেইল ও মেসেন্জারে -এ শুভেচ্ছা জানানোর সময় অন্যের বার্তা ফরওয়ার্ড করবেন না। এটা না করে ভালো।
  • অফিসে সিনিয়রদের অতিরিক্ত ব্যক্তিগতভাবে শুভেচ্ছা জানাবেন না । মনে রাখতে হবে অফিস ব্যক্তিগত সম্পর্কের জায়গা নয়।
    ফর্মাল শুভেচ্ছা জানান।
  • নিজে ভাষায় আপনি স্বাচ্ছন্দ্য নন, সেই ভাষায় শুভেচ্ছা বার্তা না পাঠানোই ভালো। অনেকে ইন্টারনেট থেকে শুভেচ্ছা বার্তা টেক্সট নিয়ে থাকি। এক্ষেত্রে ভালোকরে পড়ে, বুঝে তারপর সেন্ড করুন।

সবাইকে পবিত্র ঈদের শুভেচ্ছা। আপনি ও আপনার পরিবারের সদস্যরা আনন্দের সাথে ঈদ উদযাপন করুন, এই কামনা করি।

Walton Offer on Daraz Best Values

Eid Shopping Offer – Up to 50% OFF
We will be happy to hear your thoughts

Leave a reply

JotoDeal
Logo
Compare items
  • Total (0)
Compare
0