প্রবাসীদের করোনা টিকা রেজিস্ট্রেশন করার নিয়ম

প্রবাসী ও বিদেশগামীদের জন্য করোনা টিকা দেওয়ার ব্যবস্থা করেছে বাংলাদেশ সরকার। যেসব প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন দেশে অবস্থান করছেন তারা সেই দেশের নিয়ম অনুযায়ী সেই দেশ থেকেই টিকা পাবেন। এমনটি এখন পর্যন্ত জানা গিয়েছে। ইতোমধ্যেই সৌদিআরব, কুয়েত, মালয়েশিয়াসহ অনেক দেশ সেই দেশে থাকা  বিদেশি কর্মীদের  টিকা প্রদানের উদ্যোগ গ্রহন করেছে। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে প্রকাশ করা তালিকার ভিত্তিতে প্রবাসীরা রেজিস্ট্রেশন বা নিবন্ধন করে করোনা টিকা দিতে পারবেন।

তবে যেসব প্রবাসী ছুটি কাটাতে বাংলাদেশে আছে তাদের টিকা প্রদানের জন্য বাংলাদেশ সরকার ১ জুলাই থেকে টিকা দেয়ার জন্য কিছু ব্যবস্থা গ্রহণ করেছে। এ ব্যাপারে এখন পর্যন্ত যেসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে তা নিম্নে আলোচনা করা হলো।

প্রবাসীদের করোনা টিকা রেজিস্ট্রেশন কিভাবে?

সর্বশেষ আপডেট অনুযায়ী, ১ জুলাই ২০২১ থেকে প্রবাসীদের জন্য করোনা টিকা প্রদান কর্মসূচি শুরু হয়েছে । নতুন নিয়ম অনুযায়ী প্রবাসীদের নামের তালিকা আসবে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) থেকে। তারপর পাসপোর্ট নম্বর এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে সুরক্ষা আপের মাধ্যমে টিকার জন্য রেজিস্ট্রেশন করতে হবে। কেন্দ্র থেকে এসএমএস এর মাধ্যমে টিকার তারিখ এবং প্রয়োজনীয় ইন্সট্রাকশন জানিয়ে দেয়া হবে। এরপর নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা দিতে পারবেন প্রবাসগামীরা।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে অযথা কেন্দ্রে গিয়ে ভিড় না করার পরামর্শ দেয়া হয়েছে। কেন্দ্র থেকে কাউকে টিকার জন্য রেজিস্ট্রেশন করা হবে না, তালিকাও দেবে না। নামের তালিকা আসবে জনশক্তি ব্যুরোর মাধ্যমে, তা ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

সিনোফার্মের টিকা বিশ্বের যেসব দেশ মেনে নিচ্ছে সেসব দেশের প্রবাসী শ্রমিকরা টিকা কেন্দ্রে গিয়ে এই ভ্যাকসিন নিতে পারবেন। ঢাকার বাইরেও এ টিকা দেয়া হবে। টিকা গ্রহণের পর প্রদত্ত টিকার সার্টিফিকেট নিয়ে তারা সেসব দেশে যেতে পারবেন। মনে রাখতে হবে যে. জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো প্রবাসী শ্রমিকদের যে তালিকা প্রকাশ করা হবে এবং তারপর রেজিস্ট্রেশন করতে হবে । রেজিস্ট্রেশন ছাড়া কোনও টিকা দেওয়া হবে না।

এদিকে সৌদি আরব এবং কুয়েতসহ কিছু দেশে ফাইজারের টিকা ছাড়া যাওয়া যাচ্ছে না। ফাইজারের টিকা দেওয়া হয় এমন কেন্দ্র থেকে প্রবাসীরা এ টিকা গ্রহণ করতে পারবেন। এক্ষেত্রেও জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মাধ্যমে তালিকা অনুযায়ী রেজিস্ট্রেশন করে টিকা দিতে হবে ।

করোনা টেস্ট – বিকাশ ৫০% ডিসকাউন্ট অফার

করোনা টেস্ট ফি, হার্ট,ডায়াবেটিস, কিডনি এবং ফুল বডি টেস্টে বিকাশ পেমেন্টে ৫০% পর্যন্ত ডিসকাউন্ট দিচ্ছে AmarLab।
We will be happy to hear your thoughts

Leave a reply

JotoDeal
Logo
Compare items
  • Total (0)
Compare
0